[ ক ] ‘মানুষ’ শব্দের আরবি প্রতিশব্দ হলাে ‘নাস। প্রসিদ্ধ মতানুসারে শব্দটি ‘নিসইয়ান’(৩) ধাতুমূল থেকে আগত—যার অর্থ ভুলে যাওয়া। আমরা সঠিক পথ ভুলে যাব, বিস্মৃত হব, বিচ্যুত হব বলেই আমাদের নাম নাস তথা মানুষ। সৃষ্টির আদি লগ্ন থেকেই এই ধারা চলে আসছে। জান্নাতে আমাদের পিতা আদম আলাইহিস সালাম এবং মাতা হাওয়া আলাইহাস সালামও নিজেদের কৃত ওয়াদা থেকে খানিক সময়ের জন্য বিস্মৃত হয়েছিলেন। ভুল করে তারা সেই গাছের ফল ভক্ষণ করে ফেলেছিলেন যা তাদের জন্য নিষিদ্ধ করা হয়েছিল। তাই ‘ভুল করা আমাদের স্বভাবজাত বৈশিষ্ট্য। আমরা ভুল করব জেনেই আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার দুটো গুণবাচক নাম গাফুর ও রাহীম। ক্ষমাশীল ও অত্যন্ত দয়ালু। এই বিশ্বচরাচরে তার মতন ক্ষমার অধিকারী দ্বিতীয় আর কেউই নেই। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘সকল আদম সন্তানই গুনাহগার। তবে তাদের মধ্যে উত্তম সে, যে তাওবা করে। আরেকটি হাদিস থেকে জানা যায়, নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, সেই সত্তার কসম যার হাতে আমার প্রাণ! তােমরা যদি গুনাহ না করতে, তাহলে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা তোমাদের জায়গায় এমন এক এত সৃষ্টি করতেন যারা গুনাহ করত এবং তাঁর কাছে ক্ষমাপ্রার্থনা করত। ফলে আল্লাহ ও তাদের ক্ষমা করতেন। [১] যে বান্দা ভুল করে, যে বান্দা আগাগােড়া পাপে নিমজ্জিত হয়ে পড়ে, তার জন্যও তিনি রহমতের দরজা বন্ধ করে দেন না। কোনাে গুনাহগার বান্দার জন্য তিনি বাতাসের অক্সিজেন থামিয়ে দেন না, আকাশের বৃষ্টি থামিয়ে দেন না, থামিয়ে দেন না সূর্যের আলাে, মেঘ, রাতের জোছনা। বান্দা অনবরত ভুল করে আর তিনি অবিরত সুযােগ দিয়ে যান। অপেক্ষায় থাকেন বান্দার রাজকীয় প্রত্যাবর্তনের। কখন বান্দা নিজের কৃত ভুল স্বীকার করে ক্ষমা চাইবে, কখন সে তাওবা করে পাপের দরিয়া থেকে উঠে আসবে, কখন সে তার রবের নির্দেশিত পথের দিকে যাত্রা করবে। আমরা মনে করি, যে কঠিন কঠিন পাপ আমরা করে বসেছি তার হয়তাে-বা কোনাে ক্ষমা হতে পারে না। আমাদের মনে এই ধারণা বদ্ধমূল হয়ে আছে যে, আমাদের কৃত পাপের হয়তাে-বা কোনাে ক্ষমা নেই। অথচ, আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার নিয়ম কিন্তু এটা নয়। তিনি ক্ষমার পসরা নিয়ে আছেন বান্দাদের গুনাহগুলাে ক্ষমা করার জন্য। তিনি বলছেন- يا عبادي الذين أسرفوا على أنفسهم لا تقنطوا من رحمة الله إن الله يغفر الذنوب جميعا إنه هو الغفور الرحيم হে আমার বান্দাগণ, তােমরা যারা নিজেদের ওপর যুলুম করে বসেছ, তােমরা আল্লাহর রহমত থেকে কখনােই নিরাশ হয়াে না। নিশ্চয়ই আল্লাহ সকল পাপ ক্ষমা করে দেবেন। তিনি ক্ষমাশীল এবং পরম দয়ালু২] এই যে এই আয়াতটা, মনে হচ্ছে এই আয়াত যেন আমার জন্যই নাযিল করা। আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা যেন আমাকে উদ্দেশ্য করেই বলছেন, হে আমার বান্দা! সেদিন রাতের অন্ধকারে তুমি অমুক অমুক পাপে লিপ্ত ছিলে। স্মরণ করাে তােমার সালাত কাযা করার দিনগুলাে। মনে করার চেষ্টা করাে ইন্টারনেটের অন্ধকার গলিতে দিন মসজিদমুখী হওনি? তুমি নিজের ওপর, নিজের আত্মার ওপর যুলুম করেছ। ডুব দেওয়ার মুহূর্তগুলােকে। ভুলে গেছ সেই দিনগুলাের কথা, যখন তুমি দিনের পর হিমালয়-সমান পাপের বােঝা নিয়ে আজ তুমি আমার সামনে উপস্থিত। তুমি কি ভাবছাে আজ আমি তােমাকে ফিরিয়ে দেবাে? তুমি কি ভাবছাে আজ আমি তােমাকে তিরস্কার করব? তুমি কি ধরে নিচ্ছ আজ আমি তােমার দিক হতে মুখ ফিরিয়ে নেব? আমার বান্দা, তুমি ভুল ভাবছ! তুমি নিজের ওপর যত যুলুম, যত অত্যাচারই করাে কেন, আমি সর্বদা তােমাকে ক্ষমা করে দেবাে। তুমি কখনােই আমার রহমত থেকে নিরাশ হয়াে না। ভেবাে না যে আমি তােমাকে ক্ষমা করব না, তােমার ডাক শুনব , তােমার আহ্বানে সাড়া দেবাে না। কক্ষনাে এমনটি ভাববে না। তােমার কৃত পাপ কখনােই আমার ক্ষমার চাইতে বড় নয়। তুমি কেবল আমার দিকে ফিরে এসাে। আমার দিকে ঝুঁকে পড়াে। হাত তুলে আমাকে বলাে তােমাকে ক্ষমা করার জন্য। দু-ফোঁটা অশ্রুর বিনিময়ে আমার কাছে চাও। আমি অবশ্যই তােমার ডাকে সাড়া দেবাে। আমাদের পাপসমূহ মাফ করার জন্য আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা যে আয়ােজন সাজিয়েছেন, সেই আয়ােজন সম্পর্কে জানি না বলেই আমরা তাঁর রহমত থেকে নিরাশ হয়ে পড়ি। আমরা যদি জানতাম যে, ক্ষমালাভের জন্য আমাদের অন্তরের একটু ব্যাকুলতা, হৃদয়ের খানিক আকুলতাকে আল্লাহ কীভাবে মূল্যায়ন করেন, তাহলে আমরা কখনােই হতাশ হতাম না। একদিন সাহাবিদের কাছে, পূর্বযুগের এক লােকের কথা বলেছিলেন নবিজি। লােকটা ছিল অত্যন্ত সম্পদশালী। তার বিশাল সম্পদের ভান্ডার থেকে সে কোনােদিন আল্লাহর রাস্তায় এক কানাকড়িও খরচ করেনি। উপরন্তু, আল্লাহর ইবাদত থেকেও নিজেকে সে গুটিয়ে রেখেছিল। যখন সে মৃত্যুশয্যায় উপনীত হলাে, যখন জীবনের সন্ধিক্ষণে এসে পৌঁছাল সে, তার মনে আল্লাহর ভয় এসে চেপে বসল। সে তার ধনসম্পদের কথা মনে করল। সম্পদের এই পাহাড় থেকে কোনােদিন একটা পয়সা আল্লাহর রাস্তায় ব্যয় করার তাড়না সে অনুভব করেনি। নিজের জীবনের এতগুলাে সময় থেকে আল্লাহর ইবাদতের জন্য বরাদ্দ রাখেনি কোনাে মুহূর্ত। জীবনকে উপভােগ করেছে খেয়ালখুশিমতাে। মৃত্যু শিয়রে এসে দাঁড়াতেই আজ তার এত ভয়, এত শঙ্কা! লােকটা তার সন্তানদের ডেকে বলল, “বাবারা, বলাে দেখি পিতা হিশেবে আমি কেমন ছিলাম? তারা বলল, ভালাে। আল্লাহর সামনে হাজির হওয়ার জন্য যার ঝুলিতে কিছুই নেই, সে আবার ভালাে হতে পারে কীভাবে? তার জন্য তাে ধ্বংস ছাড়া আর কোনাে পথ খােলা নেই। ছেলেরা নিশ্চপ হয়ে থাকল। লােকটা আবার বলল, “তােমরা এক কাজ করবে। আমি মারা গেলে আমাকে কবর দিয়াে না, বরং আগুনে পুড়িয়ে ছাই করে ফেলাে। এরপর সে ছাইয়ের কিছু অংশ বাতাসে উড়িয়ে দেবে এবং কিছু অংশ সমুদ্রে ভাসিয়ে দেবে। ছেলেরা বুঝতে পারল না, তাদের পিতা এমন কথা কেনই-বা বলছেন। জীবনের শেষ মুহূর্তে এসে কি তার ভীমরতি হয়েছে? কিন্তু লােকটা তার সংকল্পে অটল। সন্তানদের এই ব্যাপারে প্রতিজ্ঞাও করাল। তারা রাজি হলাে এবং লােকটার মৃত্যুর পর সন্তানেরা তাকে পুড়িয়ে সেই ছাই বাতাসে ও সমুদ্রে ভাসিয়ে দিল। নবিজির ভাষ্য থেকে জানা যায়, কিয়ামতে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা বাতাস ও সমুদ্রকে বলবেন তাদের কাছে এই লােকের যা যা অংশ আছে তা বের করে দিতে। বাতাস ও সমুদ্র তা বের করে দেবে। লােকটাকে আল্লাহ ওঠাবেন। বলবেন, কেন তুমি এই কাজের নির্দেশ দিয়েছিলে সেদিন? লােকটা বলবে, আপনার ভয়ে। আমার মনে হয়েছিল, আমার গুনাহের কারণে আপনি আমাকে কখনােই ক্ষমা করবেন না। আমি ভেবেছি, এভাবে নিজেকে ছাই করে ফেললে, বােধকরি, আপনার শাস্তি থেকে বেঁচে যাব। এই কথা শুনে আল্লাহ বলবেন, যাও, আমি তােমায় ক্ষমা করে দিলাম।[১] আল্লাহর ক্ষমার পরিধিটা এতই বিশাল! কেবল একটু অনুশােচনা, একটু আন্তরিকতা, হৃদয়কোণে একটু ভয়ের কারণে মুহুর্তেই আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা এ রকম একজন পাপীকেও ক্ষমা করে দেন। অথচ আমরা ভাবছি, আমাদের গুনাহগুলাে হয়তাে ক্ষমা করা হবে না। গুনাহ করার পরে ভুল বুঝতে পেরে আমরা যখন তাওবা করি, তখন আল্লাহর চাইতে বেশি খুশি আর কেউ হয় না। নবি কারীম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, মরুভূমিতে হারিয়ে যাওয়া উট পুনরায় ফিরে পেয়ে উটের মালিক যতটা। খুশি হয়, বান্দা গুনাহের পরে তাওবা করে ফিরে এলে আল্লাহ সুবহানাহু ওয়া। তাআলা তার চাইতে বেশি খুশি হন।[1] ভাবুন তাে! খাঁখাঁ মরুভূমি। দৃষ্টিসীমানায় নেই কোনাে জনবসতির চিহ্ন। যেদিকে দুচোখ যায় কেবল বালি আর বালি। মাথার ওপর গনগনে সূর্য। এমনই এক পরিবেশে আপনি আপনার সাথে থাকা উটটা হারিয়ে বসেছেন। নিশ্চিত মৃত্যু ব্যতীত আপনার জন্য দ্বিতীয় আর কোনাে পথ খােলা নেই! কারণ, পায়ে হেঁটে এই মরুভূমিপ্রান্তর পার হওয়া আপনার পক্ষে সম্ভব নয়। এই তপ্ত মরুভূমিতে ক্ষুধা, তৃয়া আর অনাহারে আস্তে আস্তে নেতিয়ে পড়বে আপনার শরীর। নিদারুণ পিপাসায় কাতর হয়ে পড়বেন আপনি। ধীরে ধীরে ঢলে পড়বেন মৃত্যুর কোলে। এমন অবস্থায়, যদি চোখের পলকে হারিয়ে যাওয়া উট আপনার কাছে ফিরে আসে, আপনার চেয়ে সুখী জগতে তখন আর কে হতে পারে? আমরা যখন পাপ করে আল্লাহর কাছে আন্তরিক তাওবা করি, মাফ চাই, চোখের জল ফেলে করজোড়ে ক্ষমাপ্রার্থনা করি, আল্লাহ ওই হারিয়ে যাওয়া উট ফিরে পাওয়া ব্যক্তির চাইতেও বেশি খুশি হন। নবিজির হাদিস থেকে জানা যায়, আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা বলেছেন, ‘আদম সন্তান! যদি তুমি আমাকে স্মরণ করাে এবং আমার থেকে আশা করাে, তাহলে তােমার কৃতকর্মগুলাে (গুনাহ) আমি অবশ্যই ক্ষমা করে দেবাে। ওহে আদম সন্তান! তােমার গুনাহের পরিমাণ যদি আকাশের মেঘমালাও ছোঁয় এবং এরপর তুমি আমার কাছে ক্ষমাপ্রার্থনা করাে, আমি অবশ্যই তােমাকে ক্ষমা করে দেবাে। আদম সন্তান! আমার সাথে কাউকে শরিক করা ব্যতীত পৃথিবী-পরিমাণ গুনাহের বােঝা নিয়েও যদি আমার সামনে দাঁড়াও, আমি অবশ্যই তােমাকে ক্ষমা করে দেবাে।[২] এই কথাগুলাের চাইতে উত্তম ভরসার বাণী আমাদের জন্য আর কী হতে পারে? এর চাইতে বেশি স্বস্তিদায়ক আর কারও কথা হতে পারে কি? পাপের অতল সমুদ্রে ডুবে যাওয়ার পরেও যদি হৃদয়ের কোথাও জিইয়ে রাখি এক টুকরাে বিশ্বাস, যদি হৃদয়গহীনে সুপ্ত রাখি রাহমানের ওপর একটু ভরসা, একটু আস্থা এবং একদিন যদি ইয়ে রাখা সেই বিশ্বাস, সেই সুপ্ত ভরসাতে ভর করে আমরা সত্যি সত্যিই তার সামনে নত হয়ে দাঁড়াই, যদি জীবনের সব ভুল, সব অপরাধ, সব অবাধ্যতার জন্য। তাঁর কাছে অশ্রুসিক্ত নয়নে, অনুনয় ভরা বদনে, কাতর হৃদয়ে ক্ষমা চাইতে পারি, তিনি আশ্বাস দিচ্ছেন, তিনি ভরসা দিচ্ছেন, তিনি ওয়াদা করছেন—তিনি আমাদের সকল পাপ, সকল গুনাহ, সকল অপরাধ, অবাধ্যতা, ভুলভ্রান্তি মাফ করে দেবেন। আমাদের পাপ যদি আকাশের মেঘমালাও স্পর্শ করে, যদি আমাদের অবাধ্যতার পরিমাণ পৃথিবীতেও সংকুলান না হয়, তবু ভয় নেই। আরশের মালিক তবুও আমাদের ক্ষমা করে দেবেন। আমাদের ঢেকে দেবেন তাঁর পরম মমতার চাদরে।[ খ ] রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চাচা আবু তালিবের কথা মনে আছে? সেই ব্যক্তি যার ঘরে নবিজি পার করেছিলেন শৈশব, কৈশাের এবং যৌবনেরও অর্ধেক সময়। আবু তালিব সেই ব্যক্তি যিনি ছিলেন নবিজির একজন পরম অভিভাবক। একজন সত্যিকার শুভাকাঙ্ক্ষী। মক্কার মুশরিকদের পক্ষ থেকে নবিজির ওপরে যখনই কোনাে বিপদ এসেছে, সেই বিপদের সামনে সবার আগে ঢাল হয়ে দাঁড়িয়ে যেতেন আবু তালিব। নবিজির শৈশবে আবু তালিব ছিলেন একজন পিতার মতন দয়া। কৈশােরে নবিজির মাথার ওপরে ছিলেন একটি বটবৃক্ষের ছায়ার মতন। আর যৌবনে তিনি হয়ে উঠেছিলেন নবিজির একজন সত্যিকার অভিভাবক। আবু তালিব নবিজিকে কখনােই ভ্রাতুস্পুত্র জ্ঞান করেননি। কখনাে নিজের সন্তান থেকে আলাদা চোখে দেখেননি। বাবা-মা এবং দাদাকে হারানাের পর আবু তালিবের হাতেই তাে নবিজির বেড়ে ওঠা। সেই আবু তালিবের জন্য নবিজির হৃদয়েও ভালােবাসার কোনাে কমতি ছিল না। কিন্তু খুবই দুঃখজনক ব্যাপার হলাে, যে চাচার হাতে নবিজির অর্ধেক জীবন অতিবাহিত হয়ে গেল, যার ছায়া মাথায় নিয়ে নবিজি পথ চলছিলেন, যার গৃহে নবিজি পেয়েছিলেন থাকার স্থান, যার কাঁধে নবিজি লাভ করেছিলেন পিতৃসম স্নেহ–সেই আবু তালিব কিনা পান করতে পারেননি ইসলামের অমৃত সুধা! ইসলামের ঝান্ডাধারী নবিকে যিনি জীবন দিয়ে আগলে রেখেছিলেন, সেই আবু তালিবই কিনা শেষ পর্যন্ত মুশরিক থেকে গেলেন। তিনি জানতেন তার প্রাতুস্পুত্র আল্লাহর প্রেরিত নবি। তিনি জানতেন মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া। সাল্লাম সাধারণ কোনাে মানুষ নন, একজন নবি। আল্লাহর পক্ষ থেকে মানুষের জন্য। আসা একজন বার্তাবাহক। তথাপি আবু তালিবের বংশমর্যাদা, তার পূর্বপুরুষদের। ধর্ম রীতিনীতি তার সামনে সত্যের চেয়েও প্রবল হয়ে দাঁড়াল। সত্যকে আনিকা। করার পরিবর্তে, বংশীয় গৌরবই তার নিকট প্রাধান্য পেল। যখন আবু তালিবের মৃত্যুর সময় ঘনিয়ে এলাে, যখন বিছানায় জীবনের শেষ মুহূর্তগুলাে অতিক্রম করছিলেন রাসুলের প্রাণাধিক প্রিয় চাচা, যখন জীবনমৃত্যুর সন্ধিক্ষণে ছটফট করছিলেন তিনি, তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার পাশে দাঁড়ানাে ছিলেন। অশ্রুজলে বুক ভাসিয়ে তার হাত ধরে বারে বারে অনুরােধ করছিলেন কালিমা উচ্চারণ করার জন্য। কিন্তু নাহ। আবু তালিবের সেই সৌভাগ্য ছিল না। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন মুমূর্ষ আবু তালিবের বিছানার পাশে বসে তার মুখ দিয়ে তাওহিদের ঘােষণা উচ্চারণ করাতে চাচ্ছিলেন, ঠিক তখন সেখানে উপস্থিত ছিলেন আরও একজন ব্যক্তি। তার নাম আব্দুল্লাহ ইবনু আবি উমাইয়া। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন চাচা আবু তালিবকে শাহাদাহ পাঠ করাতে তৎপর, ব্যতিব্যস্ত, তখন আব্দুল্লাহ ইবনু আবি উমাইয়া ব্যস্ত ছিলেন আবু তালিবকে কুমন্ত্রণা দেওয়ার কাজে। আব্দুল্লাহ বলছিলেন, “ওহে আবু তালিব, শেষ সময়ে এসে তুমি কি তােমার পিতৃধর্ম ত্যাগ করে বসবে? ওহে আবু তালিব, জীবনের সন্ধিক্ষণে এসে তুমি কি সত্যিই পথভ্রষ্ট হয়ে পড়বে? মুহাম্মাদের প্ররােচনায় জীবনসায়াহ্নে তুমি কি আমাদের উপাস্যদের অস্বীকার করে বসবে? সেদিন মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চাচা আবু তালিবের মন গলাতে পারেননি। আবু তালিব শাহাদাহ পাঠ না করে মুশরিক অবস্থাতেই মৃত্যুবরণ করেন। তবে সেই আব্দুল্লাহ ইবনু আবি উমাইয়া? যে কিনা আবু তালিবকে ফুসলিয়ে ছিলেন শাহাদাহ পাঠ না করার জন্য, তার কী হলাে শেষে? হ্যাঁ, সেই আব্দুল্লাহ ইবনু আবি উমাইয়া শেষে ইসলামের অমৃত সুধা পান করেছিলেন। যিনি একদিন আবু তালিবকে পিতৃধর্ম ত্যাগ না করার জন্য, পূর্বপুরুষের ধর্ম ত্যাগ না করার জন্য তাদের উপাস্যদের অস্বীকার না করার জন্য তাড়না জুগিয়েছিলেন, সেই তিনিই কিনা পিতৃধর্ম, পূজিত বংশীয় উপাস্যদের পায়ে ঠেলে ঘােষণা দিয়ে বসলেন এক ইলাহর, এক মাবুদের, এক আল্লাহর! সেই আব্দুল্লাহ ইবনু আবি উমাইয়া পরে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে তায়েফের যুদ্ধে অংশ নিয়ে শহিদ হয়েছিলেন।[1] । ভাবুন তাে! মৃত্যুর বিছানায় যিনি আবু তালিবকে কুমন্ত্রণা, কুপরামর্শ জুগিয়েছিলেন, সই তিনিই পরে শাহাদাহ পাঠ করে হয়ে গেলেন একজন সােনার মানুষ! শুধু তা-ই নয়, জিহাদে অংশগ্রহণ করে তিনি লাভ করেছেন শহিদ হবার মর্যাদাও! সুবহানাল্লাহ! সেই আব্দুল্লাহ ইবনু আবি উমাইয়া অন্তর্ভুক্ত হয়ে পড়লেন শহিদদের মিছিলে। আর আবু তালিবের জন্য দুহাত তুলে আমরা যে একটু দুআ করব, সেই সুযােগটাও রইল না। আল্লাহর দিকে ফিরে আসার এই যে দৃষ্টান্ত—এখান থেকে আমরা কোন জিনিসটা উপলব্ধি করব? আমরা যারা নিজের আত্মার সাথে, নিজের নফসের সাথে, নিজের শরীরের সাথে যুলুম করেছি, আমরা যারা ভাবছি যে, আমাদের সেই যুলুমের, সেই পাপের কোনাে ক্ষমা হয়তাে নেই, তাদের জন্য আব্দুল্লাহ ইবনু আবি উমাইয়া রাযিয়াল্লাহু আনহু চমৎকার একটি দৃষ্টান্ত। আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা তাকে সম্মানিত করেছেন। তাকে শহিদদের কাতারে স্থান দিয়েছেন। আল্লাহ যদি তাকে ক্ষমা করতে পারেন, আপনাকে কেন করবেন না? আপনার রব আর আব্দুল্লাহ ইবনু আবি উমাইয়ার রব তাে একই। আপনারা দুজনে তাে একই মনিবের দাস। একই ইলাহর বান্দা। যিনি আব্দুল্লাহকে ক্ষমা করতে পারেন, তিনি আপনাকেও ক্ষমা করবেন। শুধু আশা রাখুন। ফিরে আসুন তার কাছে যিনি সমস্ত ক্ষমার আধার। [ গ ]পবিত্র কুরআনের সবচেয়ে মর্যাদাপূর্ণ সুরাটা হলাে সুরাতুল ফাতিহা। সুরা ফাতিহা হলাে উম্মুল কুরআন তথা কুরআনের মা। প্রতিদিনের ফরয সালাতে আমরা ১৭ বার সুরা ফাতিহা তিলাওয়াত করি। এই সুরার শুরুটা হয়েছে আল্লাহ সুবহানাহু ওয়া তাআলার প্রশংসাবাক্য দিয়ে। আমরা ঘােষণা দিই—আল-হামদু লিল্লাহি রাব্বিল আলামিন। সমস্ত প্রশংসা তার জন্যে যিনি বিশ্বজাহানের রব। এরপর আমরা বলি—আর রাহমানুর রাহীম। মালিকি ইয়াওমিদদ্বীন। আর রাহমানুর রাহীম' মানে হলাে ‘যিনি পরম করুণাময়, অসীম দয়ালু। আর ‘মালিকি ইয়াওমিদদ্বীন’ মানে হলাে যিনি বিচার দিনের মালিক । এখানে আল্লাহর দুটো গুণের কথা পরপর উল্লেখ করা হয়েছে। প্রথমে বলা হয়েছে আল্লাহ হচ্ছেন পরম করুণাময়, অসীম দয়ালু। এরপর বলা হলাে তিনি হলেন বিচার দিনের মালিক। আচ্ছা, কখনাে কি মনে এই ভাবনার উদয় হয়েছে যে, আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা কেন তাঁর ‘আর রাহমানুর রাহীম’ গুণটাকে ‘মালিকি ইয়াওমিদদ্বীন’ গুণের আগে স্থান দিয়েছেন? তিনি তাে চাইলে বলতে পারতেন, মালিকি ইয়াওমিদদ্বীন। আর রাহমানুর রাহীম। কিন্তু তিনি সেভাবে বলেননি। কেন বলেননি? বিচারক তিনিই যিনি আপনার ভালােমন্দ দুটো কাজেরই হিশেব চাইবেন। বিচার। করার জন্য তার দুটোরই পরিপূর্ণ হিশেব দরকার। আর সেই বিচারক যখন আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা, তখন ব্যাপারটা কেমন হবে? তার চোখকে ফাঁকি দিয়ে কি কোনাে পাপ লুকোনাে যাবে? তার কাছ থেকে গােপন করা যাবে কোনাে গুনাহ, কোনাে অবাধ্যতা? জীবনের পরতে পরতে আমরা যে অহরহ পাপ করছি, তার অবাধ্য হচ্ছি, সেসবের কোনাে হিশেবই কি আল্লাহর কাছ থেকে লুকোনাের সুযােগ। আছে? বিচারের মাঠে তিনি যদি কঠোর হওয়া শুরু করেন, তাহলে আমাদের কেউই তাঁর ক্রোধ থেকে বাঁচতে পারব না। কিন্তু তিনি যে ‘বিচারক, সেই গুণের কথা উল্লেখ করার আগে তিনি বলেছেন তিনি হলেন ‘পরম করুণাময়, অসীম দয়ালু। তার রয়েছে অসীম দয়ার ভান্ডার। তিনি বিচারকের আগে দয়ালু। এর অর্থ হলাে—আমরা যারা প্রতিনিয়ত নিজেদের প্রবৃত্তির ধোঁকায় হাবুডুবু খাচ্ছি, যারা দিনের পর দিন তাঁর অবাধ্য হচ্ছি, গুনাহের অথৈ সাগরে মজে রয়েছি, আমরা যদি আন্তরিকতার সাথে তাঁর দিকে ফিরে আসি, যদি অনুতপ্ত হৃদয়ে তাঁর কাছে ক্ষমা চাই, তাহলে তিনি আমাদের ক্ষমা করে দেবেন। বিচারকের ভূমিকার আগে যে তিনি দয়ালু হবার ভূমিকার কথা উল্লেখ করেছেন। তিনি আপনার বিচার করার আগে আপনাকে দয়া করবেন যদি আপনি বলেন, হে রাহমানুর রাহীম! প্রতিনিয়ত গুনাহের অতল গহ্বরে তলিয়ে যাচ্ছি। হেন কোনাে পাপ নেই যা আমি করছি না। রাতের অন্ধকারে, দিনের আলােতে আমি একজন পাপী। আমার শরীরের প্রতিটি শিরা-উপশিরা আজ পাপের কালিমায় দূষিত। আমার হৃদয়-মন আজ গুনাহের ভারে জর্জরিত। তবুও, মালিক আপনি তাে রাহমানুর রাহীম। গাফুরুর রাহীম। আমি আজ নত মস্তকে, বিনীত চিত্তে, আকুল হৃদয়ে আপনার ক্ষমাপ্রার্থনা করছি, আপনি আমায় ক্ষমা করে দিন। তিনি আমাদের জন্য সুযােগ বরাদ্দ রেখেছেন। ফিরে আসার সুযােগ। ক্ষমা লাভের সুযােগ। ক্ষমা চেয়ে নেওয়ার সুযােগ। তাই তিনি সুরা ফাতিহায় ‘মালিকি ইয়াওমিদদ্বীন’ গুণের আগে আর রাহমানুর রাহীম’ গুণের কথা উল্লেখ করেছেন এখন আমাদের উচিত সেই সুযােগ লুফে নেওয়া। তাঁকে বিচারক হিশেবে পাওয়ার। আগে রাহমানুর রাহীম হিশেবে পেয়ে যাওয়া। [ ঘ ] আপনি ভাবছেন আপনার পাপের কোনাে ক্ষমা নেই। অথচ, আপনার স্মরণ করা। উচিত সেই উদ্ধত, অহংকারী ফিরাউনের কথা যে নিজেকে আল্লাহর আসনে বসিয়ে। নিয়েছিল। যে প্রতাপশালী ফিরাউন নিজেকে দাবি করেছিল মানুষের রব হিশেবে, যে হত্যা করেছিল বনি ইসরাইলের হাজার হাজার নিস্পাপ শিশুকে, সেই ফিরাউনের। কাছে যখন সত্যের দাওয়াত-সহ আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা মুসা আলাইহিস সালাম এবং তার ভাই হারুন আলাইহিস সালামকে পাঠাচ্ছেন, তখন তিনি বললেন_ فقولا له قولا با لعله يت گز أو يی তােমরা দুজন তার সাথে নরম সুরে কথা বলবে। হয়তাে সে উপদেশ গ্রহণ করবে অথবা আমাকে ভয় করবে [1] ফিরাউনের মতাে উদ্ধত, অহংকারী, সীমালঙ্ঘনকারী জালিমের সাথে কথা বলার সময় আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা বলছেন যেন তার সাথে নরম সুরে, কোমল গলায় কথা বলা হয়। ফিরাউনের মতাে অবাধ্য জালিমের ক্ষেত্রে যদি আল্লাহর অবস্থান এ রকম হয়, আপনার সাথে কীরকম হবে ভাবুন তাে? আপনি তাে তাঁকেই সিজদা দেন, তাঁর কাছেই সাহায্য চান, আপনার মঙ্গল-অমঙ্গল সবকিছুর জন্য তাঁর ওপরই ভরসা করেন। মাঝে মাঝে শয়তানের ওয়াসওয়াসায় পড়ে পাপ করে ফেলেন। আপনার পাপের পরিমাণ তাে ফিরাউনের পাপের সমান নয়। ফিরাউনের জন্যে যদি আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা সুযােগ বরাদ্দ রাখেন, তাকে উদ্দেশ্য করে যদি আল্লাহ বলতে পারেন হয়তাে সে উপদেশ গ্রহণ করবে, আপনার বেলায় রাব্বল আলামিনের মহত্ত্ব, ক্ষমা আর দয়ার পরিমাণ কেমন হবে ভাবতে পারেন? তাই, সুযােগ হারাবেন না। আপনি পাপ করবেন জেনেই তিনি তাঁর ক্ষমার ঘােষণা দিয়ে রেখেছেন। আপনি যদি পাপ করে তাওবাই না করেন, তিনি ক্ষমা করবেন কাকে বলুন তাে? রাতের গভীর কালাে অন্ধকারে আল্লাহর কাছে কাঁদুন। তিনি আপনার জীবনকে আলাে ঝলমলে দিনে পরিণত করে দেবেন। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের চমৎকার, আশা জাগানিয়া এই হাদিসটির কথাগুলাে শুনুন। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন- আল্লাহ বলেন, “আমার বান্দা আমাকে যেমন ভাবে, আমি তেমন। সে যখন আমার। কথা স্মরণ করে, তখন আমি তার সাথে থাকি। সে যদি মনে মনে আমাকে স্মরণ করে, আমিও মনে মনে তাকে স্মরণ করি। সে যদি কোনাে সভায় আমাকে স্মরণ করে, আমি । তারচেয়েও ভালাে সভায় তার কথা উল্লেখ করি। সে আমার দিকে এক বিঘত এগিয়ে। এলে, আমি তার দিকে এক হাত এগিয়ে যাই। আর সে যদি এক হাত এগােয়, আমি দু-হাত এগিয়ে যাই। সে আমার দিকে হেঁটে এলে, আমি তার দিকে দৌড়ে যাই। [১] আপনার আমার সকল অবাধ্যতা, সকল ঔদ্ধত্যের পরেও আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আমাদের জন্য সুযােগ তুলে নেননি। আমাদের জন্য বন্ধ করে দেননি ফিরে আসার রাস্তা। তিনি জানিয়ে রাখছেন, আমি যদি তাকে স্মরণ করি, তিনিও আমাকে স্মরণ করবেন। কত বড় একটা ব্যাপার এটা, ভাবুন তাে! আমি দুনিয়ায় বসে আল্লাহকে স্মরণ করলে তিনি সাত আসমানের ওপর থেকে আমাকে স্মরণ করবেন। কোনাে টেলিফোন নয়, কোনাে ইমেইল, চিঠি কিংবা বায়বীয় কোনাে মাধ্যম নয়। কেবল অন্তরের গভীর থেকে তাকে একটুখানিই স্মরণ! আমি যদি আল্লাহকে আমার কোনাে আড্ডায় স্মরণ করি, আমার আড্ডার বন্ধুরা যখন দুনিয়াবি আলাপে মেতে উঠতে চায়, তখন যদি আমি তাদের সুমহান আল্লাহর কথা স্মরণ করিয়ে দিই, যদি বলি তােমরা আল্লাহকে ভয় করাে, মিথ্যে বলাে না, আল্লাহর অবাধ্য হয়াে না, অসৎ পথে পা বাড়িয়াে না, তখন আসমানের অধিপতি ফেরেশতাদের সমাবেশে আমার কথা স্মরণ করেন। আমার নাম উত্থাপন করেন। সম্মানিত ফেরেশতাদের সামনে, আল্লাহ সুবহানাহু ওয়া তাআলা আমার কথা বলছেন, আমার নাম নিচ্ছেন, চোখ দুটো বন্ধ করে এই দৃশ্যটা একটু ভাবুন তাে! মহান রব, যিনি হলেন গাফুরুর রাহীম, অসীম, অনিঃশেষ দয়ার সাগর, তিনি আপনার-আমার ফিরে আসার চেষ্টাগুলােকে এতটাই মূল্যায়ন করেন। আমরা যদি পাপের রাস্তা ছেড়ে তাঁর দিকে এক বিঘত হেঁটে যাই, তিনি আমাদের দিকে এক হাত হেঁটে আসার প্রতিশ্রুতি দিয়েছেন। আমরা এক হাত গেলে তিনি দু-হাত এগিয়ে আসেন। আমরা যদি তার দিকে হেঁটে যাই, তিনি আমাদের দিকে দৌড়ে আসেন। তিনি কতভাবেই-না। আমাদের ক্ষমা করতে চান। কত উপায়েই-না তিনি খােলা রেখেছেন অপার ক্ষমার দুয়ার। তিনি তাঁর পরিচয় মেলে ধরেছেন গাফুরুর রাহীম’ হিশেবে। অত্যন্ত ক্ষমাশীল। তিনি ক্ষমা করতে পছন্দ করেন। তার ক্ষমা সবসময় তাঁর ক্রোধের ওপর বিজয়ী। হয়। আমাদের গুনাহর পরিমাণ যদি আকাশ ছুঁয়ে যায়, পৃথিবী যদি আমাদের। গুনাহগুলােকে সংকুলান দিতে ব্যর্থ হয়, যদি আকাশ আর জমিনের মাঝে আমিই। সবচেয়ে বড় গুনাহগার, সবচেয়ে বড় পাপী, সবচেয়ে নিকৃষ্ট, অথর্ব, অপদার্থ হয়ে। থাকি, তবুও হতাশ হবার কিছু নেই। আকাশের মেঘ কখনাে সূর্যকে ঢেকে দিতে পরে না। মেঘ ফুঁড়ে সূর্যের আলাে ঠিকই ঠিকরে বেরিয়ে আসে। অন্তরে পাপের যে মেঘ ঘনীভূত হয়ে আছে, সেগুলােও ধুয়েমুছে যাবে। সেই মেঘের কোলেও সূর্য হাসবে। হৃদয়ের অন্দরমহলে কেবল একটু জায়গা খালি রাখি যেখানটায় উচ্চারিত হবে, ‘আল্লাহুম্মাগফিরলি! আল্লাহুম্মাগফিরলি! হে আল্লাহ, আমাকে ক্ষমা করে দিন। ও আল্লাহ, আমাকে ক্ষমা করে দিন!